সফল ফ্রিল্যান্সার | কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায়

সফল ফ্রিল্যান্সার 

কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায় ?

আমাদের দেশে তুলনামূলক শিক্ষিত মানুষ বেশি হওয়া সত্যেও চাকরির ব্যাবস্হা কম । তো এই অবস্হায় আপনি চাইলে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারকে বেছে নিতে পারেন । আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনার ফ্রিল্যান্সিং পথ যাত্রা শুরু করবেন এবং কিভাবে সফল ফ্রিল্যান্সার হবেন ।

ফ্রিল্যান্সিং এর মধ্য কয়েক প্রকার ক্যাটাগরি রয়েছে । এরমধ্যে সবচাইতে জনপ্রিয় ক্যাটাগরি হচ্ছে ডিজিটাল মার্কেটিং ওয়েব ডিজাইন ওয়েব ডেভোলপমেন্ট এবং গ্রাফিক ডিজাইন ।

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর মধ্যে কয়েকটি সেক্টরে এর মধ‍্যে যে কোন একট সেক্টর বা সব কয়টি সেক্টরে কাজ করতে পারেন। এর মধ্যে রয়েছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ফেসবুক মার্কেটিং প্রোমোশন আরও অনেক কাজ। এর মধ্যে আপনি যেটি সবচেয়ে সহজ মনে করেন এবং সেটি করতে পারবেন।

অথবা আপনি এখানে একটি সেক্টর ধরেন ফেসবুক মার্কেটিং নিয়ে কাজ করলেন এরপর এ ফেসবুক মার্কেটিং নিয়ে মার্কেটপ্লেসে কাজ করা শুরু করবেন। তারপর আপনি চাইলে বাকি সেক্টর গুলো শিখতে পারেন এবং পরে এগুলো নিয়ে কাজ করতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইন

এরপরে রয়েছে ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইন। ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চাইলে প্রথমে আপনাকে এইচটিএমএল শিখতে হবে এবং এরপরে সিএসএস জাভাস্ক্রিপ্ট পিএইচপি এবং মাইএসকিউএল ডাটাবেজ শিখতে হবে । তারপর আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে পারবেন। আপনি চাইলে ওয়ার্ডপ্রেস ছাড়া পিএইচপি দিয়ে একটি সম্পূর্ণ ওয়েবসাইট বানাতে পারবেন।

গ্রাফিক ডিজাইন

এরপরে গ্রাফিক ডিজাইন । গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে আপনি একটি সুন্দর ক্যারিয়ার গড়তে পারেন। গ্রাফিক ডিজাইনের মধ্যে রয়েছে লোগো ডিজাইন,ব্যানার ডিজাইন ,বিজনেস কার্ড ডিজাইন তাছাড়াও ফ্লাইয়ার ডিজাইন এবং আরো অনেক কিছু। এর মাধ্যমে আপনি একটি সুন্দর ফিউচার গড়তে পারেন । এবং বিভিন্ন প্রতিষ্ঠান গ্রাফিক ডিজাইনে উপরে চাকরি পেতে পারেন এছাড়া।

তো এখন প্রশ্ন হলো আপনি কিভাবে শিখবেন গ্রাফিক্স ডিজাইন ওয়েব ডেভেলপমেন্ট ওয়েব ডিজাইন এবং ডিজিটাল মার্কেটিং তো আপনি যদি শিখতে চান তাহলে ইউটিউবে আপনি অনেক ভিডিও পেয়ে যাবেন। এমন অনেক বিষয় আছে যেগুলো আপনি ইউটিউবে বা যেকোনো সামাজিক যোগাযোগে খুঁজে পাবেন না। তো তার জন্য আপনি একটি ভালো ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট থেকে একটি কোর্স করতে পারেন ।

অথবা আপনি যদি ইউটিউব এর মাধ্যমে দেখে দেখে প্র্যাকটিস এর মাধ্যমে শিখতে পারেন । তাহলে আপনার কোন কোর্স করার দরকার নাই । অথবা আপনার যদি কোন বড় ভাই থাকে সে ফ্রিল্যান্সিং জানে এবং তার কাছ থেকে আপনি আপনার অজানা জিনিস গুলো জানার মাধ্যমে সহজেই আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

এখন মনে করেন আপনার ফ্রিল্যান্সিং শেখা হয়ে গেছে । এখন আপনি কিভাবে কাজ করবেন । তো আপনি যে কোন সেক্টর আপনি চাইলে freelancer.com এ কাজ করতে পারেন আবার মার্ক আপ ওয়ার্ক মার্কেটপ্লেসে কাজ করতে পারেন এবং সবচাইতে সহজ ব্যবহারযোগ্য জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ফাইবারে কাজ করতে পারেন।

শেষ কথা

আর হ্যাঁ অবশ্যই সফল ফ্রিল্যান্সিং হতে হলে আপনাকে সৎ হতে হবে এবং কারো সাথে কখনো প্রতারণা করা চলবে না । তাহলে আপনি আল্লাহর রহমতে একজন সফল ফ্রিল্যান্সার হতে পারবেন।

Post a Comment

Previous Post Next Post