গ্রাফিক ডিজাইনারের ক্যারিয়ার ! গ্রাফিক ডিজাইন এর ভবিষ্যৎ কি

Graphic Designer এর ক্যারিয়ার

Graphic Designer এর ক্যারিয়ার !

গ্রাফিক ডিজাইনারের ক্যারিয়ার: তো আমাদের গ্রাফিক ডিজাইনে ক্যারিয়ার সম্পর্কে জানতে হলে প্রথমে আমাদের জানতে হবে গ্রাফিক ডিজাইন কি ? গ্রাফিক ডিজাইন হল ফটোশপ ব্যবহার করে অথবা ইলাস্ট্রেটর ব্যবহার করে বিভিন্ন ডিজাইন করা । যেমন বিজনেস কার্ড লোগো বুক কভার ইত্যাদি । এছাড়া আরো অনেক কাজ রয়েছে এই কাজগুলো করতে হলে আপনাকে খুব এক্সপার্ট হতে হবে । এবং আপনি বিগিনার হলে আপনাকে নিয়মিত প্র্যাকটিস করে ভালোভাবে শিখে নিতে হবে । তাহলে আপনি একজন ভাল মানের গ্রাফিক ডিজাইনার হতে পারবেন ।

তো আমরা গ্রাফিক ডিজাইন টা কোর্তেসি অথবা গ্রাফিক ডিজাইন করার আগ্রহ রয়েছে । গ্রাফিক ডিজাইন করে কিভাবে আপনার ক্যারিয়ার কেবিল করতে পারেন সে সম্পর্কে আজকে আমরা জানবো।

একজন গ্রাফিক ডিজাইনে মূল্য অনেক বেশি । তো আপনি যে কোন কোম্পানির দেখে থাকবেন কোম্পানির একটা নির্দিষ্ট Logo রয়েছে এর মাধ্যমে সবাই এই কোম্পানি কে সহজেই চিনতে পারে তো । এই লোগো ডিজাইন করার জন্য প্রয়োজন একজন গ্রাফিক্স ডিজাইনার। তো যারা নতুন কোম্পানির প্রতিষ্ঠান করতে চায় তারা অবশ্যই তাদের কোম্পানির জন্য একটি লোগো প্রয়োজন হয় তো তার জন্য তাদের একজন জন্য গ্রাফিক ডিজাইনার এর প্রয়োজন হয়।

এছাড়া একজন গ্রাফিক ডিজাইনের একটি কোম্পানি প্রতিষ্ঠান বিভিন্ন পণ্যের প্যাকেটিং ডিজাইন সহ বিভিন্ন ধরনের ডিজাইন এর প্রয়োজন হয় তো তার জন্য প্রয়োজন হয় । একজন গ্রাফিক্স ডিজাইনারের তো আপনি যদি পারফেট ভাবে গ্রাফিক ডিজাইন শিখতে পারেন তো আপনি এই সকল কোম্পানিতে জবের জন্য এপ্লাই করতে পারেন আপনার গ্রাফিক ডিজাইনে দক্ষতা নিয়ে।

গ্রাফিক ডিজাইনারের ক্যারিয়ার বা ভবিষ্যৎ কি

এছাড়া গ্রাফিক ডিজাইন করতে জানলে আপনি বিভিন্ন বেসিক কাজগুলো করতে পারবেন আপনি যদি একজন ইউটিউবার হন অথবা যেকোন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে থাকেন তার জন্য প্রয়োজন একটি চমৎকার ফটো। আপনাদের ফটো ডিজাইন করতে পারেন সুন্দর করে তাহলে অবশ্যই আপনার মার্কেটিং টি সফল হবে ইনশাল্লাহ । কারণ একজন কাস্টোমার প্রথমে ফটো বা থামনেল দেখে সে জিনিসটি দেখতে চাই।

এছাড়াও অনেক কোম্পানি রয়েছে তাদের একটি একজন দক্ষ গ্রাফিক ডিজাইনের প্রয়োজন হয় তার জন্য বিভিন্ন জায়গা অ্যাডভার্টাইজ দিয়ে থাকে একজন গ্রাফিক্স ডিজাইনের জন্য । তো আপনি সেখানে গ্রাফিক ডিজাইনার উপরে জব এপ্লাই করতে পারেন। এছাড়া আরো অনেক কাজ করতে পারেন আপনি গ্রাফিক ডিজাইন শেখার মাধ্যমে

বিশেষ করে আপনি গ্রাফিক ডিজাইন দক্ষতার সাথে করতে পারেন তাহলে আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে পারেন । এসব মার্কেটপ্লেস থেকে গ্রাফিক ডিজাইনের উপর ফ্রিল্যান্সাররা প্রচুর পরিমাণে অর্থ ইনকাম করছে ।তো আপনারা ডিজাইন নিয়ে মার্কেটপ্লেসে কাজ করতে পারেন।

এছাড়াও একজন ওয়েব ডেভেলপার বা ওয়েব ডেভেলপমেন্টের জন্য প্রথমে ওয়েবসাইট স্ট্রাকচার গঠন করতে হয় ।। তো তার জন্য ফটোশপের পিএসডি ফাইল দিয়ে ওয়েবসাইট ডিজাইন করা হয়ে থাকে এরপর পিএসডি টু html এ কনভার্ট করে । তো আপনি যদি একজন দক্ষ গ্রাফিক ডিজাইনার হন আপনি ওয়েব ডিজাইনার এর সাথে কাজ করতে পারেন পিএসডি টু এইচটিএমএল কনভার্ট করার মাধ্যমে।

এছাড়াও আপনি লোকাল ভাবে কাজ করে গ্রাফিক ডিজাইনের মাধ্যমে ভালো একটি ক্যারিয়ার বিল্ড করতে পারেন।

Post a comment

Previous Post Next Post