কিভাবে ওয়ার্ডপ্রেস শিখব ? ওয়ার্ডপ্রেস শিখে কিভাবে ইনকাম করা যায়

কিভাবে ওয়ার্ডপ্রেস শিখব

Wordpress শিখে কিভাবে ইনকাম করা যায়

কিভাবে ওয়ার্ডপ্রেস শিখব: ওয়ার্ডপ্রেস থেকে ইনকাম করতে চাইলে আগে জানতে হবে ওয়ার্ডপ্রেস কি ? ওয়াডপ্রেস হল একটি সিএমএস সিএমএস মানে কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ার্ডপ্রেসের মতো আরো অনেক cms রয়েছে যেমন জুমলা লারাভেল ইত্যাদি । ওয়ার্ডপ্রেস ছাড়া আপনি এই দুটো শিখে কাজ করতে পারেন ।

তবে ওয়ার্ডপ্রেস সবচাইতে জনপ্রিয় সিএমএস যতগুলো ফ্রেমওয়ার্ক বা সিএমএস। যারা ওয়েবসাইট তৈরি করে তার মধ্যে অধিকাংশই ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরি করা ।ওয়ার্ডপ্রেসে অনেক সুযোগ সুবিধা বেশি পাওয়া যায় যেমন আপনি অনেক প্লাগিন পাবেন যেগুলো ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটটা কে একটি প্রফেশনাল ওয়েবসাইট এ রূপান্তর করতে পারেন।

তার জন্য বেশিরভাগ মানুষের সিলেক্ট করে থাকে ওয়ার্ডপ্রেস । ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন এবং ডেভেলপমেন্ট এর মাধ্যমে আপনি অর্থ ইনকাম করতে পারেন আজকে আমরা এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব ।

ওয়ার্ডপ্রেস সবচাইতে জনপ্রিয় একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি সকল প্রকার ওয়েবসাইট ক্রিয়েট করতে পারবেন বর্তমানে ওয়ার্ডপ্রেস দিনে দিনে অনেক পপুলার হয়ে যাচ্ছে।

সাধারণভাবে একটি ওয়েবসাইটকে করতে হলে প্রচুর অর্থ খরচ করতে হয়। কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট ক্রিয়েট করেন তাহলে আপনার অল্প কয়েক টাকার মধ্যে আপনি একটু ওয়ার্ডপ্রেস সাইট ক্রিয়েট করতে পারবেন। কিন্তু এই ওয়েবসাইট ক্রিয়েট করার জন্য প্রয়োজন প্রয়োজন থিম প্লাগিন এই প্লাগিন এবং থিম গুলো ফ্রিতে পাওয়া যাচ্ছে অনেকগুলাই।

তো আজকে আমরা জানবো আমাদের ওয়ার্ডপ্রেস শেখার মাধ্যমে আমরা কিভাবে ক্যারিয়ারকে বিল্ড করতে পারব।

কিভাবে ওয়ার্ডপ্রেস শিখব

ওয়ার্ডপ্রেস কি আপনি দুই ভাগে ভাগ করতে পারেন একটি হলের থিম কাস্টমাইজেশন একটি থিম এবং প্লাগিন ডেভেলপমেন্ট।

থিম কাস্টমাইজেশন কি মনে করেন একজন ডেভেলপার একটি থিম ক্রিয়েট করল সাথে কিছু প্লাগিন ক্রিকেট করল অথবা আপনি একটি থিম প্লাগিন কিনলেন থিমফরেস্ট বা অন্য যেকোনো মার্কেট থেকে । এখন থিম প্লাগিন ব্যবহার করে একটি সাইট তৈরি করতে হবে এবং সাইটের বিভিন্ন পেজ পোস্ট ইত্যাদি যেকোনো বিল্ডার দিয়ে কাস্টমাইজেশন করাকে বুঝায়। এখানে কোন কোডিংয়ের প্রয়োজন পড়ে না এখানে ডেভলপাররা কোডিং করে থাকেন এবং সম্পূর্ণ ওয়েবসাইট ক্রিয়েট করা থাকে শুধু আপনাকে সাইটের ইনফরমেশন গুলো দিয়ে কাস্টমাইজেশন করে নিতে হবে।

Wordpress থিম প্লাগিন ডেভেলপমেন্ট।

ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন ডেভেলপমেন্ট করে খুব সুন্দর একটি ক্যারিয়ার বিল্ট করতে পারেন ।তো আপনি যদি ওয়াডপ্রেস থেমে এবং প্লাগিন ডেভেলপমেন্ট করতে পারেন তাহলে আপনি থিম প্লাগিন ডেভেলপমেন্ট করে থিমফরেস্ট সহ আরো অনেক মার্কেটপ্লেসে রয়েছে যেখানে আপনার তৈরি করা প্লাগিনগুলো সেল করতে পারেন।

এখান থেকে আপনি সেল করে প্রচুর পরিমাণ অর্থ ইনকাম করতে পারেন ।এবং এখানেই মার্কেটপ্লেসগুলোতে যতদিন আপনার দিনগুলো থাকবে ততদিন সেল হতে থাকবে ।এছাড়াও আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে বায়ারদের ওয়েবসাইট করার মাধ্যমে প্রচুর পরিমাণ অর্থ ইনকাম করতে পারবেন।

এখন প্রশ্ন আমরা কিভাবে এই থিম এবং প্লাগিন ডেভেলপমেন্ট শিখব তো তার জন্য প্রথমে আপনাকে এইচটিএমএল শিখতে হবে html ।আপনি যেকোন ওয়েবসাইট দেখবেন ওয়েবসাইটে এইচটিএমএল এর ব্যবহার রয়েছে। এরপরে যখন এইচটিএমএল শেখা শেষ হবে আপনাকে সিএসএস শিখতে হবে ।সিএসএস এর মাধ্যমে ওয়েবসাইটের ডিজাইন করা হয়ে থাকে ।এরপরে আপনাকে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে।

জাভাস্ক্রিপ্ট দিয়ে ওয়েব সাইটের সকল কিছু ম্যানেজমেন্ট করা হয় এরপর আপনি বুটস্ট্রাপ শিখতে পারেন ।তারপর আপনাকে পিএইচপি শিখতে হবে ।এবং পিএইচপি শেখার পরে আপনাকে ডাটাবেজ শিখতে হবে এক্ষেত্রে ওয়ার্ডপ্রেসের জন্য মাইএসকিউএল ডাটাবেজ শিখতে হবে। ল্যাঙ্গুয়েজ গুলো শিকার করে আপনি সম্পূর্ণ থিম এবং প্লাগিন ডেভেলপমেন্ট করতে সক্ষম হবেন ।

Post a Comment

Previous Post Next Post