ওয়েব সাইট ব্যাকআপ রাখা জরুরি কেন ? ওয়েবসাইট ব্যাকআপ রাখচেন তো

ওয়েব সাইট ব্যাকআপ রাখা জরুরি কেন

ওয়েব সাইট ব্যাকআপ রাখা জরুরি কেন

ওয়েবসাইট ব্যাকআপ রাখা বুদ্ধিমানের কাজ । তো আপনি যদি ব্লগার ব্যবহার করেন তাহলে আপনার ওয়েব সাইট ব্যাকআপ রাখার প্রয়োজন নাই । কারণ ব্লগারে ওয়েবসাইট কখনো হারাবে না যদি ব্লগার আপনাকে সাসপেন্ড না করে। কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেস অথবা অন্যান্য যে cms আছে সেটার মাধ্যমে ওয়েবসাইট ইন্সটল করে ব্যবহার করেন সে ওয়েবসাইটগুলোতে আপনার ব্যাকআপ রাখা অবশ্যই খুবই জরুরী । এখন আমরা আলোচনা করব আপনার ওয়েবসাইট কি জন্য ব্যাকআপ রাখবেন এবং ব্যাকআপ রাখার গুরুত্ব গুলো তুলে ধরব।

মনে করেন আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন

এখন আপনি প্রথমে আপনার হোস্টিং কিনলেন 1gb অথবা কমবেশি হতে পারে। তো আপনি যদি খুব ট্রাস্টের ওয়েব হোস্টিং কোম্পানি থেকে হোস্টিং কিনতে না পারেন তাহলে যদি সেই হোস্টিং কোম্পানি তাদের সার্ভিস যদি বন্ধ করে দেয় অথবা যে কোন কারনে তাদের লাইসেন্স শেষ হয়ে যায় । তাহলে আপনি আপনার আপনার ওয়েবসাইট কিন্তু আর ফিরে পাবেন না ।

অথবা সাইটটা ধীরে ধীরে খুব জনপ্রিয় হয়ে গেছে। এবং আপনি অনেক গুলো পোস্ট করে ফেলেছেন আপনার ওয়েবসাইটে এবং ইউজারদের ডাটা রয়েছে। তো এক্ষেত্রে যদি আপনার ওয়েবসাইটটা হ্যাকিংয়ের শিকার হয় তাহলে আপনার সব ডাটা লস হয়ে যেতে পারে ।

ওয়েব সাইট ব্যাকআপ রাখার জন্য প্রথমে ফাইলগুলো ডাউনলোড করতে হবে সিপ্যানেল থেকে এরপরে মাইএসকিউএল ডাটাবেজ ডাউনলোড করতে হবে। দুইটি যদি আপনি ডাউনলোড করে রাখেন তাহলে আপনার ওয়েবসাইটে সম্পূর্ণ ফিরে পাবেন পুনরায়।

এখন এক্ষেত্রে আপনি মান্থলি ব্যাকআপ রাখতে পারেন

অথবা ওয়েক্লি রাখতে পারেন অথবা আপনি যদি চান প্রতিদিনই ব্যাকআপ রাখবেন তা রাখতে পারে । আপনি যে ফাইলটি ডাউনলোড করবেন আপডেট ফাইলটি রাখবেন এবং পূর্ববর্তী ফাইলগুলো আপনি ডিলিট করে দিতে পারেন। আপনার কম্পিউটারে ব্যাকআপ ফাইল গুলো সহজে চেনার জন্য আপনি যেদিন ব্যাকআপ দিয়েছেন সেই দিনের তারিখ লিখে রাখতে পারেন ফোল্ডারে।

এছাড়া আরও একটি কারণ রয়েছে আপনার ওয়েব সাইট ব্যাকআপ রাখার জন্য । মনে করুন আপনার ওয়েবসাইট টা এখন খুবই সাধারণ এবং এখানে ভিজিটর কম এবং জনপ্রিয় কম কিন্তু। আপনি যদি নিয়মিত কাজ করেন এমন একটি সময় আসবে আপনার ওয়েবসাইট টা খুব জনপ্রিয় হবে এবং প্রচুর পরিমান ভিজিটর আসবে ।

এমন সময় যদি আপনার ওয়েবসাইট টা হ্যাক হয়ে যায় এবং হ্যাকার যদি আপনার ওয়েব সাইটের সকল ডাটা ডিলিট করে দেয় ।তাহলে আপনার ওয়েবসাইটটা ফিরে পাবেন না যদি আপনার ব্যাকআপ রাখা না থাকে । আমরা বুঝতে পারছি যে আমাদের ওয়েবসাইট ব্যাকআপ রাকা কতটা জরুরী এবং কতটা প্রয়োজন। এরপর থেকে আপনি আপনার ওয়েবসাইটটা ব্যাকআপ রাখবেন যদি পূর্বে থেকে না রেখে থাকেন।

সুতরাং আশা করি আপনি ওয়েব সাইট ব্যাকআপ নিয়ার গুরুত্ব সম্পর্কে বুঝতে পেরেছেন । এবং কি কি ভালো দিক রয়েচে ব্যাকআপ রাখার এবং প্রয়োজন গুলো জানতে পেরেছেন । যদি আপনার এই আর্টিকেলটি পছন্দ হয়ে থাকে এবং আপনার বিন্দুমাত্র উপকারে আসে তাহলে অবশ্যই ওয়েবসাইট টা ফলো করবেন । এবং আপনার ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি কে শেয়ার করতে ভুলবেন না।

Post a comment

Previous Post Next Post