ডিজিটাল মার্কেটিং কি ? কিভাবে ডিজিটাল মার্কেটিং শুরু করব

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং: মার্কেটিং বলতে মূলত বোঝায় কোন প্রডাক্ট কে কাস্টমারের কাছে তুলে ধরা কে বোঝায় সেটা বিভিন্ন ভাবে হতে পারে। যেমন অ্যাপের মাধ্যমে অথবা অন্য কোনো মাধ্যমে হতে পারে তো এখানে ডিজিটাল মার্কেটিং টা কি ডিজিটাল মার্কেটিং মূলত অনলাইনে মাধ্যমে কোন প্রোডাক্ট অথবা যে কোন কিছুকে মানুষের সামনে বা কাস্টমারের কাছে তুলে ধরা কে বোঝায়।

Digital Marketing এর বিভিন্ন ক্যাটাগরির রয়েছে এর মধ্যে রয়েছে যেমন ফেসবুক মার্কেটিং ইনস্টাগ্রম মারকেটিং ইউটিউব মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এছাড়া আরো অনেক। তো এখন আমাদের জানতে হবে এই মার্কেটিং গুলো আমরা কিভাবে করব অথবা এমারকেটিং গুলো কি।

প্রথমে জানবো ফেসবুক মার্কেটিং

তো ফেসবুকের মাধ্যমে কোন প্রোডাক্ট বা পণ্য কাস্টোমারের কাছে পৌঁছানোর ফেসবুক মার্কেটিং বলে ।ফেসবুক মার্কেটিং মূলত যেখানে একটি নির্দিষ্ট প্রোডাক্ট ফেসবুকে বিভিন্ন গ্রুপের মধ্যে শেয়ার করে কাস্টমারের কাছে রিচ করাকে বোঝানো হয়।

এরপর রয়েছে ইনস্টাগ্রম মারকেটিং তো মূলত এ কিভাবে ফেসবুক মার্কেটিং এর মতো করে ইনস্টাগ্রামে প্রডাক্ট এর মার্কেটিং করতে হয় দুটি একই রকম একই ভাবে করতে হয়।

Youtube মার্কেটিং

এরপরের এসে ইউটিউব মার্কেটিং ইউটিউব মার্কেটিং এর মধ্যে আপনি বিভিন্ন কাজ পেতে পারেন যেমন আপনাকে বলল তার ইউটিউব চ্যানেলে এত মিনিট টাইম এত সাবস্ক্রাইব এনে দিতে হবে ।অথবা আপনার যদি কোন একটি বড় ইউটিউব চ্যানেল থাকে সেখানে আপনি যেকোন কোম্পানির থেকেই স্পন্সর পেয়ে তার প্রোডাক্ট ইউটিউবের ভিডিওর মাধ্যমে প্রমোশন করতে পারেন।

Search engine optimization

এর পরে এসে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এসইও সাধারণভাবে এসইও করা হয় ।ওয়েবসাইটের জন্য তো মনে করেন আপনার একটি ওয়েবসাইট আছে তো এই সাইটের মধ্যে আপনি বিভিন্ন আর্টিকেল লিখে থাকেন ।তো এখনই আর্টিকেলগুলো ভিজিটরের কাছে পৌঁছানোর জন্য আপনাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে তার মানে গুগল সার্চ ইঞ্জিনগুলো রয়েছে ফাস্ট ব্যাংক করাতে হবে ।এটা করার জন্য আপনাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে যেকোন ওয়েবসাইট সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মার্কেটিং করতে পারেন আপনার ওয়েবসাইটের মধ্যে পোস্ট করার মাধ্যমে।

পে পার ক্লিক

আমরা পূর্বে জেনেছি যে ডিজিটাল মার্কেটিং মানে যে কোন প্রোডাক্ট কে অনলাইনের মাধ্যমে প্রমোট করে কাস্টমারদের কাছে পৌঁছানো । তো এর আরেকটি মাধ্যম রয়েছে পে-পার-ক্লিক অর্থাৎ যেকোনো প্রডাক্ট কে গুগল এডওয়ার্ড অথবা ফেসবুকের মাধ্যমে অ্যাডভার্টাইজমেন্ট করে কাস্টমারদের কাছে পৌঁছানো ।

এক্ষেত্রে গুগলে অথবা ফেসবুকে অ্যাডভার্টাইজমেন্ট করে কাস্টমারের কাছে প্রোডাক্ট সেল করা যেতে পারে । অথবা আপনার যে কোন কাজে আপনি গুগল অথবা ফেসবুকে অ্যাডভার্টাইজমেন্ট দিতে পারেন এটাকে বলা হয় pay-per-click অথবা ফেসবুক এডভারটাইস মার্কেটিং ও গুগোল অ্যাড ওয়াল্ড মারকেটিং।

এর বাইরে আরও অনেক ডিজিটাল মার্কেটিং এর sector or ক্যাটাগরি রয়েছে সেগুলোর মধ্যে আপনার যদি পছন্দ হয় আপনি সেই ক্যাটাগরি নিয়ে কাজ করতে পারেন ।তো আশা করি এই আর্টিকেলটি আপনাদের একটু হলেও কাজে এসেছে অথবা আপনি একটু হলেও উপকৃত।

Post a comment

Previous Post Next Post