গ্রাফিক ডিজাইন কি ? গ্রাফিক ডিজাইন করে কিভাবে ইনকাম করে

গ্রাফিক ডিজাইন কি

গ্রাফিক ডিজাইন কি

গ্রাফিক ডিজাইন মূলত কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ডিজাইন করাকে বুঝায় । গ্রাফিক ডিজাইন এর মধ্যে অসংখ্য কাজ রয়েছে Graphic Design এর প্রতিটি কাজের জন্য আলাদা আলাদা গুরুত্ব রয়েছে। গ্রাফিক ডিজাইন করে আপনি সহজে ইনকাম করতে পারেন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ তবে মার্কেটপ্লেসে কাজ করার পূর্বে আপনাকে গ্রাফিক ডিজাইন টা সম্পূর্ণ শেষ করতে হবে ।

এবং খুব এক্সপার্ট হতে হবে গ্রাফিক ডিজাইনে যেন যেকোন কাজ সহজে করতে পারেন এবং বুজতে পারেন । বায়ারের কাজ গুলা বুজার জন্য তো আপনাকে খুব গভীরভাবে গ্রাফিক ডিজাইনের কাজ শিখতে হবে।

তো গ্রাফিক ডিজাইন করার জন্য ফটোশপ সবচাইতে জনপ্রিয় । এরপরে ফটোসপ যখন শিখা হয়ে যাবে তখন আপনি ফটোশপের আরেকটি অ্যাপ ইলাস্ট্রেটর ব্যবহার করা শিখবেন । প্রথমে আপনি ফটোশপের টুল গুলোর কাজ সুন্দর ভাবে গভীরভাবে জানবেন এতে করে আপনি পরবর্তী ধাপের কাজগুলো করতে পারবেন খুব সহজে।

তো আপনি কোন একটি ডিজাইনকে যদি খুব সুন্দরভাবে করতে চান তাহলে প্রথমে ফটোশপ দিয়ে ব্যাসিক ডিজাইন করবেন । এরপর ইলাস্ট্রেটর দিয়ে সেটি আপনি খুব সুন্দর রূপ দিতে পারেন । আবার ফটোশপ দিয়ে আপনি খুব ভালো ডিজাইন করতে পারবেন।

Graphic Design মধ্যে যে কাজ করলেও সবচাইতে জনপ্রিয় এবং বেশি প্রয়োজনীয় তা হল লোগো ডিজাইন ,বিজনেস কার্ড ,ডিজাইন পোস্টার ,ডিজাইন এছাড়া আরো অনেক অনেক কাজ রয়েছে।

গ্রাফিক ডিজাইন করে কিভাবে ইনকাম করে

তো মনে করেন এখন আপনি এই কাজগুলো সম্পন্ন শিখতে পেরেছেন। এবং যেকোনো কাজ দিলে আপনি সহজেই করতে পারবেন ।এখন আপনি কিভাবে গ্রাফিক ডিজাইনের উপর ইনকাম করবেন তো ইনকাম করার জন্য বিভিন্ন মার্কেটপ্লেস রয়েছে যেমন সবচাইতে জনপ্রিয় এবং সহজে ব্যবহারযোগ্য মার্কেটপ্লেস ফাইবার ,এরপর রয়েছে freelancer.com , আপওয়ার্ক ইত্যাদি

মার্কেটপ্লেসে কাজ করার জন্য আপনাকে মার্কেটপ্লেসগুলোর সম্পর্কে খুব ভালোভাবে গভীর ভাবে জানতে হবে ।তার জন্য আপনি বিভিন্ন ভিডিও আছে ইউটিউবে এগুলো দেখে নিতে পারেন । তো আপনি যদি এই মার্কেটপ্লেসগুলোর ব্যবহার সঠিকভাবে না জানেন তাহলে আপনি গভীরভাবে কাজ জানার পরেও আপনি কাজ পাবেন না । তার জন্য আপনাকে এসব মার্কেটপ্লেস নিয়ে Research করতে হবে ।

কাজ ভাল ভাবে শেখা হলে আপনি এসব মার্কেটপ্লেসে একাউন্ট করবেন ।

একাউন্ট করার পরে ফাইবারে গিগ দিতে পারেন । এরপর ফ্রিল্যান্সারকে আপনি একাউন্ট করে বিট করতে পারেন কাজের জন্য । এরপরে আপনি যখন কাজ পাবেন সেটি খুব সুন্দর ভাবে করবেন কাজের দিকে মন দিবেন। প্রথমে কাজ যদি সঠিকভাবে করতে পারেন অবশ্যই আপনাকে ফাইভস্টার রিভিউ দিবে । আর এর কারনে আপনার গিগ গুলা ফাইবারে RANK করবে জাড় জন্য আপনি প্রচুর পরিমাণে অর্ডার পাবেন আস্তে আস্তে।

Freelancing ক্যারিয়ার গ্রাফিক ডিজাইনের মাধ্যমে খুব ভালো পর্যায়ে যেতে পারে। অবশ্যই মনে রাখবেন কাজের দিকে মনোযোগ দিতে হবে কখনোই ডলার দিকে মনোযোগ দিবেন না । সুন্দরভাবে কাজ করবেন যে পরিমাণে এমাউন্ট হোক না কেন।

তো আশা করতেছে আপনি বুঝতে পেরেছেন গ্রাফিক ডিজাইন কি এবং গ্রাফিক ডিজাইন করার পরে আপনাকে মার্কেটপ্লেস সম্পর্কে ভালোভাবে বিস্তারিত ভাবে ধারণা ধারণা অর্জন করতে হবে

Post a Comment

Previous Post Next Post