ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার | ওয়ার্ডপ্রেস ব্যবহার করব নাকি ব্লগার ব্যবহার করব

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার: আপনি যদি ব্লগিং করতে চান অথবা ই-কমার্স বিজনেস করতে চান অথবা যেকোন ওয়েবসাইট বানাতে চান আপনার ব্যবসার জন্য অথবা পার্সোনালি । তো এখন আপনার একটা কমন প্রশ্ন মাথায় আসতে পারে আমি ব্লগার ব্যবহার করব নাকি ওয়ার্ডপ্রেস ব্যবহার করব । কোনটা আমার জন্য ভালো ভাবে ব্যবহার করতে তো আজকে আমি আপনাদের এসব প্রশ্নের সমাধান দিব।

ব্লগার ব্যবহার করবেন কেন

হ্যাঁ আপনি যদি বিনা ইনভেস্টে একটি ওয়েবসাইট করতেছেন অথবা ব্লগিং করতে চান তাহলে আপনি ব্লগার ব্যবহার করতে পারেন । ব্লগারের ফ্রি ডোমেইন এবং হোস্টিং লাইফটাইম ফ্রি পাবেন কিন্তু এখানে ফিচারস গুলো সীমাবদ্ধ । এখানে আপনি চাইলে মনমতো ওয়েবসাইট তৈরি করতে পারবেন না । এখানে শুধু যারা করবে তাদের জন্য ব্লগার ব্যবহার করা সবচাইতে ভালো হতে পারে । কিন্তু আপনি ব্লগারে অনেক ফিচারস গুলো পাবেন না

  • ইউজারদের ডাটা কালেক্ট করতে পারবেন না
  • সাইনআপ সাইনিন অপশন অ্যাড করতে পারবেন না
  • ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারবেন কিন্তু তেমন কোনো সুযোগ-সুবিধা
  • যেকোনো সময় গুগোল চাইলে আপনার ওয়েবসাইট থেকে সাসপেন্ড করতে পারে এতে করে আপনি আপনার ওয়েবসাইটে ফিরে পেতে পারেন নাও পারেন
  • বিশেষ করে এখানে ব্লগিং ওয়েবসাইট গুলো তৈরি করা যায় সুন্দরভাবে
  • ব্লগার ব্যবহারের সুবিধা হচ্ছে লাইফটাইম ফ্রি হোস্টিং এবং লাইফটাইম ফ্রি সাবডোমেইন

এখন আমরা জানবো ওয়ার্ডপ্রেসের সম্পর্কে

ই পর্যন্ত ইন্টারনেটে যতগুলো ওয়েবসাইট আছে তার অধিকাংশ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি। ওয়াডপ্রেস সিএমএস দ্বারা যেখানে আপনি যেকোন ওয়েবসাইট তৈরি করতে পারবেন ।আপনার মন মত যে কোন কিছু করতে পারবেন ।

  • ই-কমার্স ওয়েবসাইট বানাতে পারবেন পারবেন
  • বিভিন্ন টুলস বানাতে পারবেন

এখানে যে কোন ধরনের ওয়েবসাইট বানানো একদম সহজ । সাথে থাকছে বিভিন্ন প্লাগিন যার মাধ্যমে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন ড্রাগ এন্ড ড্রপ এর মাধ্যমে ও আপনি নিজে করতে পারেন। ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে চাইলে এর বিশেষত্ব হল এখানে আপনি ই-কমার্স বিভিন্ন থিম পাবেন এবং সাথে বিভিন্ন প্লাগিন যার মাধ্যমে প্রফেশনাল লুকিং তৈরি করতে পারেন multi vendor plugin প্লাগিন রয়েছে যার মাধ্যমে আপনি ই-কমার্স মার্কেটপ্লেস তৈরি করতে পারেন । ও ওয়ার্ডপ্রেসের গুনো গান শেষ করা যাবেনা ।

তবে আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে চান তাহলে আপনাকে ডোমেইন কিনতে হবে। এবং এই ডোমেইন আপনি এক বছরের জন্য প্রথমে কিনতে পারবেন। এরপর এক বছর শেষ হলে আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে আবার রিনিউ করতে হবে। একইভাবে হোস্টিং আপনি মান্থলি প্যাক অথবা ইয়ারলি প্যাক কিনতে পারেন।

তো আশা করি আমি ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এর মধ্যে পার্থক্য আপনাদেরকে বুঝাতে পেরেছি । তো এখন আপনার কাছে যেটি সবচাইতে ভালো মনে হবে, আপনার জন্য বেটার মনে হবে, আপনি সেই সিএমএসটি ব্যবহার করতে পারেন ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস ।

তবে শেষ কথা হল

আমার রিকমেন্ট থাকবে প্রথমে আপনি প্রথম থেকে ওয়ার্ডপ্রেস ব্যবহার করুন। কারণ আপনি যখন আপনার ওয়েবসাইটে কে ভালো জাগাই নিয়াণ যাবেন তখন আপনাকে আবার ওয়ার্ডপ্রেসে শিফট করতে হতে পারে । তো প্রথম থেকেই আমার মনে হয় ওয়ার্ডপ্রেস ব্যবহার করা সবচাইতে ভালো হবে । আর আপনি যদি ইনভেস্ট করতে না চান তাহলে আপনার ব্যবহার করতে পারেন।

Post a Comment

Previous Post Next Post