কম্পিউটার বা ইন্টারনেটে আসক্তি | কম্পিউটার গেমে আসক্তি

কম্পিউটার বা ইন্টারনেটে আসক্তি

কম্পিউটার বা ইন্টারনেটে আসক্তি 

আসত্তি বলতে একটা শব্দ আছে এবং সবাই নিশ্চয় এর সাথে পরিচিত । সাধারণত আসক্তি শব্দটি ব্যবহৃত মাদকের সাথে ।কোন একজন ব্যক্তি মাদকে আসক্ত হয়ে গেলে তার জীবন যৌবন নষ্ট হয়ে যায় । এবং সেখান থেকে বের হওয়া আশা কত কঠিন আমরা সবাই সেটা জানি । কিন্তু তথ্যপ্রযুক্তি পাঠ্যবইয়ের কম্পিউটার এবং কম্পিউটার ব্যবহারে মত এমন চমৎকার একটা বিষয় । আসক্তির মতো ভয়ঙ্কর একটা নেতিবাচক শব্দ কেমন করে জুড়ে দেয়া হলো সেটি নিয়ে তোমাদের কেউ কেউ নিশ্চয়ই অবাক হয়েছে । তোমাদের ভেতর যাদের কম্পিউটার আছে তাদেরকে কেউ নিশ্চয় কম্পিউটার গেম খেলতে খেলতে মাঝে মাঝে বাড়াবাড়ি করে ফেলেছে । 

খেলা বন্ধ করে যখন অন্য একটা 

জরুরি কাজ করার দরকার হয় তখন যেতে পারছো না এরকম অভিজ্ঞতা নিশ্চয়ই কারো কারো হয়েছে । যাদের কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারে যোগাযোগ আছে তাদের কারো কারো ফেসবুক একাউন্ট আছে । এবং সম্ভবত নিজের সম্পর্কে অধীর আগ্রহে অপেক্ষা করছেন সেখানে কেউ লাইক দেবে . ফেসবুকে তোমার বন্ধু-বান্ধব এবং ফেসবুকের নামে সামাজিক নেটওয়ার্কে তোমাদের যত টুকু সময় দেয়া উচিত তোমাদেরকে তার থেকে অনেক বেশি সময় দিয়েছো । এটা হয়তো খুব অস্বাভাবিক নয় যে তুমি এত সময় না দিতে তাহলে তোমার পরীক্ষার পর আর একটু ভালো হতো । 

তুমি আরো কয়েকটা চমৎকার বই পড়তে 

একটু বেশি সময় খেলতে পারতে ভাই বোন বাবা আমাকে আর একটু সময় দিতে পারতে । তোমাদের অনেকে কম্পিউটার গেম কিংবা ফেসবুকের মতো কোনো একটি সামাজিক নেটওয়ার্কে প্রয়োজনের চেয়ে বেশি ব্যবহার করে সময় ব্যয় করি । সত্যিকারে এখন কম্পিউটার এবং ইন্টারনেট নামে ইতিবাচক নেতিবাচক কারণ বুঝতে পেরেছ । বলতে বোঝানো হয় যখন কেউ জানে কাজটি করা ঠিক না তারপরও সেই কাজটি না করে থাকতে পারে না । মাদকের জন্য এটি যেমন ক্ষতিকর হতে পারে ঠিক সেরকম কম্পিউটার ইন্টারনেট এর ক্ষেত্রে জন্য ক্ষতিকর । বাড়াবাড়ি করা হলে কম্পিউটার কিংবা ইন্টারনেট ও ক্ষতির কারণ হতে পারে ।

কম্পিউটার গেমে আসক্তি 

কম্পিউটার গেমা খেলা  শুরু হয় শৈশব থেকে । এবং বেশিরভাগ সময় সেটা ঘটে ও  অভিভাবকদের অজ্ঞতার কারণে ।কম্পিউটার এবং নানা ধরনের কাজ করা যায় যে অনেক সময় অভিভাবকরা ধরে নেয় এটা দিয়ে কিছু করা হয় সেটাই বুঝি  ভাল । তখন তারা দেখেন তাদের সন্তানের দীর্ঘসময় কম্পিউটারের সামনে বসে আছে তারা বুঝতে পারে না যে তাদের মাঝে সতর্ক হওয়া উসিত রয়েছে । কম্পিউটার বিনোদনকে সাবাভিক হিসেবে ব্যবহার করলে সেটি যেকোন সুস্থ বিনোদনের মত হতে পারে । কিন্তু প্রায় সময় দেখা যায় না ।

Post a Comment

Previous Post Next Post