এইচটিটিপি ও এইচটিটিপিএস কি । Http ও https কি

এইচটিটিপি ও এইচটিটিপিএস কি

এইচটিটিপি ও এইচটিটিপিএস কি । Http ও https কি 

আমরা যারা ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করে থাকে তারা অবশ্যই মাঝে মাঝে এইচটিটিপি ও এইচটিটিপিএস এর পার্থক্য বুঝতে পারেন । তো আজকে আমরা এই এইচটিটিপিএস এইচটিটিপি কি সে সম্পর্কে মোটামুটি একটি ধারণা দেয়ার চেষ্টা করব । প্রথমে আমরা জানবো এইচটিটিপিএস এর পূর্ণরূপ কি দাঁড়ায় এর পূর্ণরূপ হল হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল [ সিকিউর ] । আপনি ইন্টারনেটে যে সকল জিনিস সার্চ করে বা ব্রাউজ করে থাকেন সেগুলো সুরক্ষার জন্য এইচটিটিপি এর সাথে যুক্ত করা হয়েছে এইচটিটিপিএস বা সিকিউর । অর্থাৎ আপনি যে ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করেন এবং আপনার সকল ডেটাবেজ যোগাযোগগুলি এনক্রিপ্টেড হয়ে থাকে এইচটিটিপিএস বা এইচটিটিপি এর জন্য ।

Http ও https কেন সিকিউর

আপনি যদি ইন্টারনেট ব্যবহারের সময় এক্সপ্লোয়ার, ফায়ারফক্স, গুগল ক্রোম, সহজে যে ব্রাউজারগুলো জনপ্রিয় রয়েছে সেগুলো ব্যাবহার করতে গেলে দেখবেন যে ওয়েবসাইটগুলোতে সিকিউরিটিজ ব্যবহার করা হয় সেগুলো কি নিরাপদ হিসেবে দেখানো হয়ে থাকে ওয়েবসাইটের ইউ আর এল এর পাশে । আর যেসকল ওয়েবসাইটের মধ্যে এইচটিটিপিএস ব্যবহার করে না সেগুলো ব্রাউজার চিহ্নিত করে থাকে এবং ভিজিটরকে একটি বার্তা প্রদর্শন করে যে এই ওয়েবসাইটটি সিকিউর নয় ।

ইন্টারনেট তৈরি হওয়ার পর থেকেই যে কোন ওয়েবসাইটে এইচটিটিপি এর মাধ্যমে ব্যবহারকারীর কাছে পৌঁছে দিত । কিন্তু বর্তমান সময়ে সকল প্রযুক্তি আপডেট হওয়ার সাথে সাথে এইচটিটিপি এর সাথে এইচটিটিপিএস প্রটোকল যুক্ত করা হয়েছে ।এর মাধ্যমে ওয়েবসাইটগুলো পূর্বের তুলনায় আরও সিকিউর করে রাখা হয় । কিন্তু এইচটিটিপিএস এর জন্য আপনাকে যেকোন নিরাপত্তা প্রতিষ্ঠান এসএসএল একটিভ করে নিতে হবে আপনার ওয়েবসাইটের জন্যে । তাহলে আপনার ওয়েবসাইটে সিকিউরিটিজ থাকবে যাকে বলা হয়ে থাকে এস এস এল ।

এইচটিটিপি থেকে এইচটিটিপিএস কেন নিরাপদ 

আমরা জানি www এর পূর্ণরূপ world-wide-web ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব । ইন্টারনেট ব্যবহার করে যে সকল তথ্য পাই সেগুলি এর মাধ্যমে লিখিত হয় কিন্তু সেগুলো Haker পড়তে পারে । কিন্তু এইচটিটিপি কে এর ব্যবহারের মাধ্যমে  ওয়েবসাইটে সকল ডাটা এনক্রিপ্ট থাকে যার ফলে হ্যাকাররা করতে পারেনা ।

একটি জরিপে দেখা গেছে বর্তমানে যতগুলো বড় বড় প্রতিষ্ঠান রয়েছে সেগুলো ওয়েবসাইটগুলোতে এইচটিটিপি প্রটোকল ব্যবহার করা হয়েছে । আবার অনলাইনে যে সকল শপিং ওয়েবসাইট ইত্যাদির ক্ষেত্রে এইচটিটিপিএস প্রটোকল ব্যবহার করা হয় । যার ফলে  ওয়েব সাইট আরও সিকিউর  থাকে । অর্থাৎ এইচটিটিপিএস প্রযুক্তির মাধ্যমে ওয়েবসাইট সুরক্ষা সিকিউর করে রাখা হয়।

Post a comment

Previous Post Next Post