তথ্য অধিকার ও নিরাপত্তা | কপিরাইট আইনের প্রয়োজনীয়তা

তথ্য অধিকার ও নিরাপত্তা

তথ্য অধিকার ও নিরাপত্তা 

তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে তথ্য অধিকার [ রাইট টু ইনফরমেশন ] আইন ও বাস্তবায়িত হচ্ছে । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানে বাকস্বাধীনতা ও তথ্য প্রাপ্তির অধিকার নাগরিকদের মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত । জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক এবং জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করার জন্য 2009 সালে বাংলাদেশে তথ্য অধিকার আইন 2009 আইন চালু হয় । এই আইনের আওতায় কর্তৃপক্ষের নিকট হতে প্রত্যেক নাগরিকের তথ্য লাভের অধিকার রয়েছে । এবং কোন নাগরিকের অনুরোধের প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে তথ্য সরবরাহ করতে বাধ্য থাকেন ।

এই আইনের মাধ্যমে জনগণের তথ্য 

অধিকার নিশ্চিত করা হলে সরকারি স্বায়ত্তশাসিত এবং সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি অর্থায়নে পরিচালিত । বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি দুর্নীতি সুশাসন প্রতিষ্ঠায় জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার পাশাপাশি সমস্ত তথ্য সংরক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে । ফলে জনগণের তথ্য প্রাপ্তি সহজ হয়েছে এর ফলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানার একটি সুযোগ সৃষ্টি হয়েছে বলে মনে করা হয় । কিন্তু প্রকৃতপক্ষে গোপনীয়তার সঙ্গে রাষ্ট্রের নিরাপত্তার বিষয়টি জড়িত । সকল তথ্য অধিকার আইনের প্রকাশকে বাধ্যতামূলক করা হয়নি । যেমন পরীক্ষার প্রশ্নপত্র । পরীক্ষার প্রশ্নপত্র প্রকাশের জন্য কোন সংস্থা থেকে এই আইনের আওতায় বাধ্য করা হলে তা সম্পূর্ণ বে আইনি । 

সে কারণে পরীক্ষার প্রশ্নপত্র তথ্য অধিকার আইন সংরক্ষণ করে । একইভাবে কোন প্রতিষ্ঠান কিছু কিছু কৌশলগত কারিগরি বা বৈজ্ঞানিক তথ্য প্রকাশিত হলে প্রতিষ্ঠানটি বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে । এরূপ ক্ষেত্রে যে সকল তথ্য গোপন রাখা আইনের লঙ্ঘন নয় । সবচেয়ে  গুরুত্বপূর্ণ যদি কোনো তথ্য প্রকাশ করা হয়েছে নিরাপত্তা ও সার্বভৌমত্বের প্রতি হুমকি আইনের আওতায় প্রকাশযোগ্য নয় এই সকল ক্ষেত্রে আইনের আইনের আওতামুক্ত করেছে । কর্তৃপক্ষ কোনো নাগরিককে তথ্য প্রদান করতে বাধ্য থাকিবে না ।

কপিরাইট আইনের প্রয়োজনীয়তা 

কপিরাইট আইন সৃজনশীল কর্মের নির্দিষ্ট সময় পর্যন্ত তার নির্দিষ্ট কর্মের উপর মালিকানা স্বত্বাধিকার দেয় । ফলে কোন সৃষ্টিকর্মের বাণিজ্য মূল্য থাকলে সে নিজে লাভ করতে পারে । যেহেতু প্রত্যেক মানুষের বেঁচে থাকার জন্য অর্থ প্রয়োজন কবি-সাহিত্যিক চলচ্চিত্রনির্মাতা ইত্যাদি ওয়েবসাইট ডিজাইন অর্থের প্রয়োজন । তারা তাদের সৃজনশীল কর্মসূচির জন্য পরিশ্রম মেধা এবং কখনও কখনও অর্থ বিনিয়োগ করে থাকে । তাই কর্মের মালিকের সম্পদ এর গোপনীয় তা রক্কা করার জন্য কপিরাইট আইন কাজ করে ।

Post a comment

Previous Post Next Post