Laptop নাকি Desktop কিনবো । কোনটা ভালো হবে সব চাইতে

Laptop নাকি Desktop কিনবো

Laptop নাকি Desktop কিনবো 

আপনার যদি ফ্রিল্যান্সিং অথবা যেকোন কাজের জন্য ল্যাপটপ অথবা ডেস্কটপ প্রয়োজন হয়ে থাকে, তাহলে আপনি অবশ্যই ভাববেন যে আমি কি কিনব ল্যাপটপ নাকি ডেক্সটপ । তো কোনটা আমার জন্য ভালো হবে এবং কোনটা পারফরম্যান্স কেমন হবে কোনটা বেশি ভালো হবে তো এই দ্বিধাদ্বন্দ্বে অবশ্যই ভুগে থাকেন । তো আমরা এখন এই দিনগুলোকে ক্লিয়ার করার চেষ্টা করব । 

আপনি কি কাজ করবেন এবং কিভাবে আপনি ব্যবহার করতে চান কী উদ্দেশ্যে ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করতেছেন আগে আপনাকে সেই উদ্দেশ্যে টা ঠিক করে নিতে হবে । একই কাজের জন্য এক এক প্রকার পারফরমেন্সের প্রয়োজন হয়ে থাকে আপনি যদি ফ্রিল্যান্সিং এর জন্য গ্রাফিক্স ডিজাইন করতে চান তাহলে সেক্ষেত্রে আলাদা পারফরমেন্সের  ল্যাপটপ বা কম্পিউটার প্রয়োজন । এক্ষেত্রে বিভিন্ন প্রয়োজন অনুসারে এটি কিনতে হবে এখন আপনাকে বলবো যে কোনটা পারফরম্যান্স কেমন হতে পারে কোনটা কিনলে আপনার ভালো হবে

ল্যাপটপ বা কম্পিউটার কার্যক্ষমতা 

এক্ষেত্রে আমরা প্রধানত ডেস্কটপকে বেশি গুরত্ত দিব কারন ডেস্কটপ এর ভিতর বেশি রয়েছে সেগুলো ল্যাপটপের থেকে অনেক বড় । এবং অনেক জায়গা নিয়ে রয়েছে যার মাধ্যমে যন্ত্রাংশগুলো আপনার মত করে আপডেট করতে পারবেন । আপনার বাজেট যতই হোক না কেন যদি একটি ল্যাপটপ কিনেন তাহলে সেই বাজেটের দিয়ে যদি আপনি একটি ডেস্কটপ কম্পিউটার কিনে ফেলেন সেক্ষেত্রে আপনি ডেক্সটপে পারফরমেন্স অনেক ভাল পাবেন  ল্যাপটপের থেকে । আর তাই যদি হয় আপনি খুব ফাস্ট এবং বড় বড় জিনিস নিয়ে কাজ করতে চান তাহলে আপনার জন্য ডেক্সটপ ভালো ।

বহন করার জন্য 

নিজের সাথে বা সহজে বহন করার জন্য ল্যাপটপকে বেশি ভাল । কারণ আপনি ল্যাপটপ যেকোনো জায়গায় নিয়ে যেতে পারেন । আপনার সাথে রাখতে পারবেন এখানে ব্যাটারির মাধ্যমে চার্জ ব্যাকআপ রাখা রয়েছে বিদ্যুৎ না থাকলেও আপনি আপনার কাজ করতে পারবেন । এক্ষেত্রে ল্যাপটপের অনেক সুবিধা রয়েছে যেমন আপনি যদি ট্রাফিক জ্যামে রয়েছে এক্ষেত্রে আপনার কাছে থাকলে আপনি অনায়াসে অনেক কাজ করে ফেলতে পারেন । এতে আপনার অনেক সমস্যার সমাধান হতে পারে । এক্ষেত্রে বলা যায় সহজ ভাবে নিজের সাথে রাখার জন্য বা বহন করার জন্য আপনার জন্য ল্যাপটপে বেস্ট হবে ।

পারফরমেন্সের দিক থেকে 

আপনি যদি বড় বড় ভারি কাজ করতে চান । যেমন গ্রাফিক ডিজাইন ভিডিও এডিটিং গেমিং ইত্যাদি এ ধরনের কাজের জন্য অবশ্যই কম্পিউটার কে বেশি প্রাধান্য দেয়া হয়েছে । এক্ষেত্রে আপনি কম্পিউটারে খুব ভালোভাবে অনায়াসেই কাজগুলো ফাস্ট ভাবে করতে পারবেন । আর যদি আপনার বাজেট খুব বেশি না হয় তাহলে আপনি ল্যাপটপে এত ভালো পারফর্মেন্স গুলো পাবেন না । তো এক্ষেত্রে যদি এ ধরনের কাজের উদ্দেশ্যে আপনি করতে চান তাহলে ডেক্সটপ কিনতে পারেন ।

ব্যবহারের দিক থেকে

আবার ব্যবহারের দিক থেকে লক্ষ্য করা যায় যে ল্যাপটপ কেনা অনেকই ভালো । কারণ এটি সহজে ক্যারি করা যায় নিজের সাথে ছোট ওয়েব ক্যামেরা ইত্যাদি থাকে যা অনেক সুবিধা রয়েছে । পাশাপাশি আপনি অনেক নিত্যপ্রয়োজনীয় সিরিয়াস কাজ গুলো করতে পারেন ল্যাপটপের মাধ্যমে । আপনার যদি ইলেকট্রিসিটি নাও থাকে  তাহলে আপনি ল্যাপটপ ব্যবহার করতে পারছেন এটা একটি বড় সুবিধা হতে পারে । আপনার জন্য আবার দামের ক্ষেত্রে ল্যাপটপের বাজেট টা একটু বেশি রাখার চেষ্টা করলেই ভাল । তাহলে আপনি ভালো পারফর্মেন্স পাবেন  ।

এখন আপনি নিশ্চয়ই ভাবছেন 

যে আমি কোনটা কিনব সবগুলোই তো ভালো এবং কিছু খারাপ দিক রয়েছে । তাহলে আমি কোনটা কিনতে পারি তো এক্ষেত্রে বলা যায় যদি আপনি আপনার বাসায় ইউজ করার জন্য কিনতে চান তাহলে অবশ্যই ডেক্সটপ । আর যদি মনে করে নিজের সাথে ক্যারি করে বিভিন্ন জায়গায় কাজ করবেন তাহলে বলব যে ল্যাপটপে বেস্ট । তো এখন খেয়াল করে ভেবে দেখবেন যে আপনার জন্য সবচাইতে ভালো কোনটা হতে পারে এবং সেটি অবশ্যই কিনবেন আপনই।

Post a comment

Previous Post Next Post